করোনা কাপড়ে কতক্ষণ বাঁচে? বাচঁতে হলে জানতে হবে | Coronavirus in Cloths

কাপড়কে কিভাবে করোনাভাইরাস মুক্ত করবেন জেনে নিন। Health Tips about Coronavirus in Cloths |

বাতাসে বাতাসে দাপিয়ে বেড়ানো করোনা ভাইরাসের কারণে সবাই এখন সবসময় আতঙ্কিত। করোনার ভয়াল আক্রমণে সারাটা বিশ্বই আজ থমকে গেছে। ভয় জাগানো খবর মুহূর্তে মুহূর্তে প্রাণমনকে করে তুলছো আরো ভীত সন্ত্রস্ত । সরকারি হিসাবে পাওয়া যাচ্ছে একরকম খবর আবার বেসরকারি হিসাবে আরেক রকম। এই ভাইরাসের সংক্রমণের ভয়ে লোকজনের মধ্যেও বিভিন্ন জিনিসকে ছোয়াছুয়ি বা ধরাধরিতেও সকলের মধ্যে এক ধরনের ভীতির সঞ্চার হচ্ছে। How long lasting Coronavirus in Cloths read bangla health tips by bdjobsupdate |Coronavirus in Cloths

একজনের শরীর থেকে আরেকজনের শরীরে খুব সহজেই ছড়িয়ে পড়তে পাড়ে করোনা ভাইরাস গবেষণাও এমনটাই বলছে। করোনাভাইরাস প্লাস্টিক এবং ধাতব বস্তুর উপর দীর্ঘ সময় বেঁচে থাকতে পারে। আর ঠিক তাই প্রশ্ন উঠে এসেছে জামা-কাপড়েও কী বেঁচে থাকে এই ভাইরাস? থাকলেও এটি কী কাপড় থেকে ছড়াতে পারে?

এমন প্রশ্নর পর থেকে এ ধরনের নতুন আতংকে বর্তমানে লোকজন তাদের কনুই দিয়ে দরজা খোলার চেষ্টা করছেন, সিঁড়ি বেয়ে উঠা নামার সময় রেলিং ধরছেন না অনেকেই এমনকি বাসে ট্রেনে চলার সময়ও হ্যান্ডল না ধরেই তারা দাঁড়িয়ে থাকছেন অনেকেই। অফিসে পৌঁছেই লোকজন জীবাণুনাশক দিয়ে তাদের ডেস্ক ধুয়ে মুছে পরিষ্কার করছেন, কম্পিউটার কীবোর্ড, অফিসিয়াল ফাইল এমনকি কলমটা পর্যন্ত সেপ্র নয়ত সাবান দিয়ে ধুয়ে মুছে নিচ্ছেন অনেকে।

যাইহোক, আমেরিকার জাতীয় স্বাস্থ্য সংস্থা জানিয়েছে যে করোন ভাইরাস তিনদিন পর্যন্ত প্লাস্টিক এবং ইস্পাত পৃষ্ঠের উপরে বেঁচে থাকতে পারে। এবং তারা পোষাক বিষয়ে জানিয়েছেন যে বলা হয় যে, এই ভাইরাসের পোশাকে থেকে যাওয়ার সম্ভাবনা অনেকটা কম, তবে করোনাভাইরাস আপনার ব্যবহৃত জুতার সঙ্গে টিকে থাকতে পারে। তাই জুতার ক্ষেত্রে ভয়ের কারণটা সুনিশ্চিত।

তাহলে বাড়িতে ফেরার কি কাপড়কি ধুয়ে ফেলতে হবে নাকি না ধুলেও চলবে ?

এই প্রশ্নে উত্তরটা একটু সাবধানে নিতে হবে। যেহেতু ভাইরাসের পক্ষে কাপড়ের উপরে বেঁচে থাকা কঠিন, তাই আপনি যদি সাধারণ পরিবেশে বসবাস করেন বা বাহিরের কাজ কর্ম সেরে বাড়িতে ফেরত আসেন তবে আপনি ফিরে আসার সাথে সাথে কাপড় না ধুলেও চলবে। তবে অবশ্বই যদি আপনি স্বাস্থ্যসেবা কর্মী হন, তবে বাড়ি ফেরার সঙ্গে সঙ্গে শুধু কেবল কাপড়ই নয় বরং সাবান দিয়ে ভালভাবে গোসল করে তবেই গৃহে প্রবেশ করবেন।

প্রয়োজনে কাপড় কীভাবে পরিষ্কার করবেন?

সেন্টার ফর ন্যাশনাল ডিজিজ সংস্থার পরামর্শ হলো, বাড়িতে ফেরার পরপরেই কাপড় বদলে তা সাবান বা ডিটারজেন্ট পাওডার দিয়ে ধুয়ে ফেলা এবং পুরোপুরি রোদে শকিয়ে নেয়া। এক্ষেত্রে ওয়াশিং ম্যাশিনের চেয়ে সুর্যের তাপে শুকানোটা সবচেয়ে বেশী জরুরী এবং নিরাপদ।

সোর্স: অনলাইন।

Leave a Reply